তালায় ডায়াবেটিস সচেতনতায় মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত

9

এসএম বাচ্চু, তালা প্রতিনিধি : ডায়াবেটিস প্রতিরোধ, চিকিৎসা, রোগের ক্ষতিকর প্রভাব ও রোগ বিষয়ে তালায় ডায়াবেটিস সচেতনায় মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে। তালা ডায়াবেটিক সমিতির আয়োজনে এবং ন্যাশনাল ডায়াবেটিস ফাউন্ডেশন’র সহযোগীতায় বৃহস্পতিবার বিকালে জালালপুর ইউনিয়ন মাধ্যমিক বিদ্যালয় চত্বরে ক্যাম্প অনুষ্ঠিত হয়।

মেডিকেল ক্যাম্পে এলাকার বিভিন্ন বয়সের শতাধিক ব্যক্তি বিনামূল্যে ডায়াবেটিস পরীক্ষা করান। এসময় আক্রান্ত রোগীদের মাঝে প্রতিষ্ঠানের পক্ষ থেকে প্রয়োজনীয় ওষুদ বিনামূল্যে প্রদান করা হয়।
উক্ত ক্যাম্প পরিচালনাকালে জালালপুর ইউনিয়ন আওয়ামীলীগ সভাপতি রবিউল ইসলাম মুক্তি প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। তালা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স’র মেডিকেল অফিসার অতনু কুমার ঘোষ মেডিকেল ক্যাম্প পরিচালনা করেন।

মেডিকেল ক্যাম্পে তালা রিপোর্টার্স ক্লাবের সাধারন সম্পাদক বি. এম. জুলফিকার রায়হান, সাবেক ইউপি সদস্য তপন কুমার ঘোষ, তালা ডায়াবেটিক সমিতির ব্যবস্থাপক শিখা হালদার, মেডিকেল টেকনোলজিস্ট ফিরোজ হোসেন, টেকনোলজিস্ট সহকারী আজমিরা খাতুন, তাছলিমা খাতুন, অভিজিৎ হালদার ও শেখ আবু হাসান সহ সেবা গ্রহিতারা উপস্থিত ছিলেন।

উক্ত ক্যাম্পেইন বিষয়ে ডায়াবেটিস বিশেষজ্ঞ অধ্যাপক ডা. মোহা. শেখ শহীদ উল্লাহ বলেন, সচেতনতার অভাবে যে কোনও বয়সের মানুষ ডায়াবেটিস রোগে আক্রান্ত হতে পারে। বর্তমানে সারা বিশে^র ন্যায় তালা উপজেলা সহ আশপাশের উপজেলায়ও আশংকাজনক হারে এই রোগীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। তিনি বলেন, ডায়াবেটিস এর কারণে মানুষের হার্ট অ্যাটাক ও স্ট্রোক হতে পারে। এমনকি মানুষ অন্ধ হয়েও যেতে পারে। তাছাড়া, এই রোগে আক্রান্তদের কিডনি নষ্ট হয়ে যেতে পারে এবং অনেক সময় তাদের শরীরের নিম্নাঙ্গ কেটে ফেলতে হয়। তবে, জীবন যাপনের ক্ষেত্রে কিছু নিয়ম-নীতি মেনে চললে নিরব ঘাতক ব্যধি ডায়াবেটিস প্রতিরোধ করা সম্ভব বলে- ডা. মোহা. শহীদ উল্লাহ জানান।