সর্বশেষ সংবাদ

জঙ্গলবাড়ি দেওয়ানগঞ্জ বাজারে শিশু শ্রম বন্ধে প্রচারাভিযান অনুষ্ঠিত

জনি হোসেন, করিমগঞ্জ প্রতিনিধিঃ সারা দেশ যখন নুতুন বছরের বই উৎসবে মেতে রয়েছে ঠিক তখনই ঈশাখা সমাজ কল্যান সমিতি ব্যতিক্রম উদ্যেগে শিশু শ্রম বন্ধ ও সকল শিশুর শিক্ষার অধিকার আদায়ের জন্য জঙ্গলবাড়ি দেওয়ানগঞ্জ বাজারে শিশু শ্রম বিরোধী প্রচারাভিযান অনুষ্ঠিত হয়।

আজ রবিবার বেলা পৌনে একটার দিকে জঙ্গলবাড়ি দেওয়ানগঞ্জ বাজারের রাস্তার দুই পাশে ঈশাখা সমাজ কল্যান সমিতির কর্মকর্তাসহ স্থানীয় সর্বস্তরের জনতা শিক্ষা প্রতিষ্টানেে শিক্ষক দাড়িয়ে একটি শিশু শ্রম বিরোধী প্রচরাভিযানন গড়ে তুলি

বই উৎসবে সমাজের বৃত্তবানদের ছেলে সন্তানরা যখন আনন্দে মেতে রয়েছে। কিন্তু বিভিন্ন কলকারখানায় কর্মরত শিশুরা কাজে ব্যস্ত সময় পার করছেন। শিক্ষার অলো তাদের শরীরকে আলোকিত করতে পারছে না। এই বনঞ্চিত শিশুদের শিক্ষার আলোতে ফিরিয়ে আনার শপথ করা হয় এ প্রচরাভিযান থেকে।

জঙ্গলবাড়ি ঈশাখা সমাজ কল্যান সমিতির বাজারের রাস্তার দুই পাশে শিশু শ্রম বন্ধের শপথ পাঠ করানো হয়। যাতে বলা হয়, বিদ্যালয় হোক বিদ্যার্থীর তীর্থস্থান, দূর হোক শিশুশ্রম, নির্যাতন। আমরা আর দেখতে চাই না কোনো শিশুকে কলে, বাসে, রেল স্টেশনে বোঝা পিঠে অথবা ইটভাটার দুঃসহ জীবনে। ঝুঁকিপূর্ণ শ্রম অর্থাৎ স্বাস্থ্য অথবা শারীরিক, মানসিক, আত্মিক, নৈতিক, সামাজিক বিকাশের জন্য ক্ষতিকর অথবা শিশুর ব্যাঘাত ঘটায় অথবা বিপদ আশঙ্কা করে এমন কাজ থেকে বিরত রাখতে হবে শিশুকে।

এ সময় জঙ্গলবাড়ি হাই স্কুলের শিক্ষক আশরাফ উদ্দিন বলেন, বিশ্ব প্রযুক্তির সাথে তাল মিলিয়ে চলতে শিশুদের সময় উপযোগি করাসহ শিশু শ্রম বন্ধ করতে হবে। ঝুঁকিপূর্ণ শিশুশ্রম শিশুকে শারীরিক ও মানসিকভাবে বিকলাঙ্গ করে তোলে। যা দেশ ও জাতির জন্য মারাত্মক হুমকি। স্বয়ং সম্পূর্ণ বাংলাদেশ গড়তে শিশুদের সু-শিক্ষায় শিক্ষিত করার প্রতি গুরুত্ব দিতে হবে। আমরা যদি পরিবার ও কর্ম পরিবেশে আদর-স্নেহ-ভালোবাসা ও পড়াশোনার সুযোগ দিয়ে উন্নত জীবন নিশ্চিত করতে পারি। তাহলে কমিউনিটির ব্যক্তি ও সামষ্টিক উদ্যোগ গ্রহণের মাধ্যমে শিশুশ্রম নিরসন করা সম্ভব। শিশু বিয়ের বিষয়েও গুরুত্বারপ করেন তিনি

error: লাল সবুজের কথা !!