খরিয়াটি হাইস্কুলে প্রধান শিক্ষকসহ ৩ শিক্ষকের পদ শূন্য: পাঠদান ব্যাহত

আশাশুনি প্রতিনিধি: আশাশুনি উপজেলার দরগাহপুর ইউনিয়নের খরিয়াটি মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষকের ৩টি পদ শূন্য থাকায় স্কুলের শিক্ষার পরিবেশ নষ্ট হতে চলেছে। অভিভাবক মহল অবিলম্বে শূণ্যপদ পুরনের ব্যবস্থার পাশাপাশি স্কুলকে পূর্বের ন্যায় গতিশীল রাখতে উর্দ্ধতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন।

খরিয়াটি স্কুলটি ১৯৬৯ সালে প্রতিষ্ঠার পর থেকে মফস্বলের স্কুল হিসাবে যথেষ্ট সুখ্যাতি অর্জন করে চলে এসেছে। এই স্কুলের বহু শিক্ষার্থী বর্তমানে দেশ বিদেশের উচ্চ পদমর্যাদায় সরকারি চাকুরিতে কর্মরত আছেন বা ছিলেন। বিদ্যালয়ে বর্তমান ছাত্রছাত্রী সংখ্যা ৪৫০ জন। বিগত বছরে এসএসি পরীক্ষায় ১১৩ জন অংশ নিয়ে ১১১ জন কৃতকার্য ও ৮ জন এ+ পেয়েছিল। জেএসসিতেও ভাল ফলাফল করেছিল।

কিন্তু বর্তমানে শিক্ষক স্বল্পতার কারনে শিক্ষকবৃন্দ কঠোর পরিশ্রম করে চললেও অবস্থার পরিবর্তন হতে চলেছে। কর্মরত শিক্ষক রয়েছেন ৯ জন, লাইব্রেরীয়ান ১ ও কর্মচারী রয়েছে ৩ জন। পদশূন্য রয়েছে প্রধান শিক্ষক, ইংরেজী শিক্ষক ও আইসিটি শিক্ষকের। একটি প্রতিষ্ঠানকে সুন্দর ভাবে পরিচালনার জন্য যে যে পদের শিক্ষকের খুবই প্রয়োজন, ঠিক সেই তিনটি পদ (প্রধান শিক্ষক, ইংরেজী শিক্ষক ও আইসিটি শিক্ষক) শূন্য রয়েছে।

ফলে স্কুল পরিচালনা ও দাপ্তরিক কার্যক্রম পরিচালনায় ভাটা পড়েছে। কর্তৃপক্ষ প্রধান শিক্ষকের পদে নিয়োগ কার্যক্রম শুরু করলেও প্রতিবন্ধকতার কারনে শেষ নামান যায়নি। উর্দ্ধতন কর্তৃপক্ষ নিয়োগ সাময়িক স্থগিত করলেও সুষ্ঠ ও নিরপেক্ষ নিয়োগ কার্যক্রম শুরুর ব্যাপারে এখনো কোন সিদ্ধান্ত দেননি। ফলে স্কুল কর্তৃপক্ষ প্রধান শিক্ষক নিয়োগ দিতে না পারায় স্কুলের স্বাভাবিক পরিবেশ হোছট খেতে বসেছে। সাথে সাথে অন্য দু’টি পদে কর্তৃপক্ষ নিয়োগ না দেওয়ায় স্কুলের ইংরেজী শিক্ষার পাশাপাশি দাপ্তরিক কার্যক্রমে দেখা দিয়েছে জটিলতা।

এদিকে বিগত ঘূর্ণিঝড় ‘বুলবুল’ এর আঘাতে স্কুলের পাশের বৃহৎ একটি বৃক্ষ উপড়ে স্কুলের উপর পড়ায় ৩ কক্ষ ভেঙ্গে বিধ্বস্থ হয়েছে। গাছটি কেটে অপসারণ করতে আইনী জটিলতা সম্পন্ন করতে বিলম্ব ঘটায় ক্লাস পরিচালনায় কক্ষ সংকট বিরাজ করছে। স্কুল পরিচালনা কমিটির সভাপতি আলহাজ্ব আঃ বারীক ও প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) মুজিবুর রহমান জানান, শিক্ষক সংকট বিশেষ করে প্রধান শিক্ষকের পদ শূন্য থাকা, ক্লাস রুম ভেঙ্গে যাওয়া ও স্কুলে উর্দ্ধমূখী ভবন নির্মান কাজ চলমান থাকায় স্কুলের কাজ কাম ও ক্লাস পরিচালনা, দাপ্তরিক কার্যক্রম বাধাগ্রস্ত হচ্ছে। উর্দ্ধতন কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছি।

error: লাল সবুজের কথা !!