খবরের কাগজে মোড়ানো খাবার খেলে হতে পারে মৃত্যুও!

স্বাস্থ্য ডেস্কঃ রাস্তার পাশ থেকে পাকোড়া বা চপ কিনলেন কিংবা কোথাও থেকে একটু আচার। প্রায়ই এসব কাজে ব্যবহার করা হয় পত্রিকার পাতা। অনেকসময় আবার বার্গার, স্যান্ডউইচও মুড়ে দেওয়া হয় খবরের কাগজ দিয়ে। আর চিরচেনা ঝালমুড়ি খেতে তো খবরের কাগজের বিকল্প নেই। চামচ হিসেবেও ব্যবহার করা হয় মোটা কাগজ। তবে এবার এই ব্যাপারটিকে ‘না’ বলার সময় এসেছে।

বিজ্ঞানীরা সতর্ক করছেন খাবারের মোড়ানোতে খবরের কাগজ ব্যবহার করার ব্যাপারে। এর ফলে শরীরের মারাত্মক ক্ষতি হয় বলে জানিয়েছে ভারতের খাদ্য নিরাপত্তা ও মান যাচাইয়ের সংস্থা ‘ফ্যাসাই’। তেলে ভাজা খাবারের তেল কমাতে আমরা অনেকে ভাজার পর সিঙ্গারা, সমুচা বা চপ খবরের কাগজের ওপর রাখি। তবে ছোট এই অভ্যাসটির কারণেই শেষ পর্যন্ত ক্যানসারের মতো মারাত্মক রোগ হতে পারে। এমনটাই বলছেন বিজ্ঞানীরা।

কারণ খবরের কাগজে যে কালি ব্যবহার করা হয় তা তৈরিতে ব্যবহার করা হয় নানা রকম রাসায়নিক। এই ক্ষতিকর কালি সরাসরি পেটে গেলে দেখা দিতে পারে নানা শারীরিক সমস্যা, এমনকি হতে পারে মৃত্যুও।

খবরের কাগজে ব্যবহৃত কালি কিছুটা মিশে যায়, কিছুটা আলগা থাকে। কেউ যখন রান্না করা খাবার পত্রিকার পাতা দিয়ে মুড়ে তখন সেই আলগা কালি খাবারের গায়ে লেগে যায়। বিশেষ করে গরম খাবারের ভাপে এটি বেশি হয়ে থাকে।

এই কালি খাবারে লেগে যাওয়ায় সরাসরি চলে যায় পেটের অভ্যন্তরে। দীর্ঘদিন ধরে খবরের কাগজে মোড়া খাবার খেলে শারীরিক ক্ষতি হওয়া নিশ্চিত। চিকিৎসকদের মতে, খবরের কাগজে মোড়া খাবার শরীরের জন্য বেশ ক্ষতিকর। এই ব্যাপারটি নিয়ে ক্রেতা ও বিক্রেতা উভয়েরই সচেতন হওয়া উচিত।

error: লাল সবুজের কথা !!