ক্যাসিনো বাদ দিয়ে টমেটো চাষ করুন: নগরঘাটায় কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক

মোঃ মামুন হোসেন: কৃষি মন্ত্রী ডঃ আব্দুর রাজ্জাক বলেছেন ,’ দেশের দক্ষিণের জেলা সাতক্ষীরা। এখানে লবণাক্ততার প্রভাব আছে। জলবায়ু পরিবর্তনের প্রভাবে এখানে আরো লবণাক্ততা বাড়ছে। তারপরেও আমাদের কৃষি গবেষকরা উচ্চ ফলনশীল গ্রীষ্মকালীন টমেটো জাত উদ্ভাবন করে সাফল্য পেয়েছেন।এখানকার কৃষকরা এটা চাষ করে সফলতার মুখ দেখেছেন। টমেটা চাষ খুবই লাভজনক চাষীদের সাথে কথা বলে জেনেছি। মাত্র ১ বিঘা জমিতে টমেটো চাষ করে সেখান থেকে এক লক্ষ টাকার টমেটো বিক্রি করছেন।

আমাদের যুব সমাজ বিপদগামী হয়ে যাচ্ছে, মাদকাসক্ত হয়ে পড়ছে। কিছু কিছু মানুষ বিভিন্ন দলের নাম ব্যবহার করে দুর্বৃত্তপনা করছে। দলের নাম করে ক্যাসিনো গড়ে তুলছে। সে সকল দুর্বৃত্তদের এই টমেটো ক্ষেতে নিয়ে আসা উচিত। টমেটো চাষ করে যে লাভ করা যায় তাদের সেটা চোখে আঙ্গুল দিয়ে দেখাতে হবে। টমেটো আবাদ করে লাভ করা যায় এটা করে জেলখানা যেতে হয় না, হাতে হাতকড়া পরতে হয় না, সমাজে সম্মান বাড়ে।

টমেটো চাষ শুধু সাতক্ষীরার তালা উপজেলার নগরঘাটা গ্রাম নয় পুরো জেলাব্যাপী ছড়িয়ে দেয়া হবে। এই অঞ্চলের আরো মানুযকে টমেটো চাষে আগ্রহী করতে আমরা দ্রুত এই কর্মসূচি গ্রহণ করব। এখানকার উৎপাদিত টমেটা সারা দেশের চাহিদা মিটিয়ে আমরা বিদেশেও রপ্তানি করা হবে। কৃষকদের টমেটো চাষে উদ্ভুদ করতে ভারত থেকে টমেটো আমদানি কমানো হবে।

তিনি আরো বলেন , টমেটো একটি দামি ফসল, পুষ্টির জন্য এবং লাভের জন্য দেশের মানুষকে টমেটো চাষে আসার আহ্বান জানান তিনি। কৃষি মন্ত্রণালয় সব সময় চাষিদের পাশে ছিল এখনো থাকবে। কৃষকদের সকল প্রকার সাহায্য সহযোগিতা করা হবে। এ সময় তিনি বিনা স্বার্থে কৃষকদের ঋণ দেয়ার আশ্বাস দেন। এক সময় এই দেশকে তলাবিহীন ঝুঁড়ি বলা হোত। কিন্তু আজ আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। আমার বিভিন্ন কৃষি পণ্যে চাষিদা মিটিয়ে বিদেশে রপ্তানি করি। সারের জন্য কৃষকদের এখন আর মরতে হয় না। আমাদের প্রবৃদ্ধি বেড়েছে।

তিনি আরও বলেন, দেশে এ বছর বন্যার করাণে পেঁয়াজ নষ্ট হয়ে যায় সে কারণে এখন কিছুটা পেঁয়াজের সংকট দেখা দিয়েছে। এই সংকটটি সাময়িক। আমাদের গবেষকরা গবেষণা করছে নতুন জাত উদ্ভাবন করছে। পেঁয়াজে আমরা সফল হবো আগামীতে ইনশাআল্লাহ আমাদের পেঁয়াজের সংকট থাকবে না।

বৃহস্পতিবার ৩ অক্টোবর সাতক্ষীরার তালা উপজেলার নগরঘাটা ইউনিয়নের কয়েকটি গ্রীষ্মকালীন টমেটো ক্ষেত পরিদর্শন শেষে সাংবাদিকদের সাথে তিনি এ কথা বলেন।

এ সময় আরো উপস্থিত ছিলেন সাতক্ষীরা ১ আসনের সাংসদ মোস্তফা লুৎফুল্লাহ, সাতক্ষীরা সদর ২ আসনের সাংসদ মীর মোস্তাক আহমেদ রবি, কৃষি মন্ত্রনালয়ের সচিব নাসিরজ্জামান, কৃষি গবেষণা ইনস্টিটিউটের পরিচালক আব্দুল ওহাব, বাবু লাল নাগ, ড. হাবিবুর রহমান শেখ, সাতক্ষীরা জেলা প্রশাসক এস এম মোস্তফা কামাল, সাতক্ষীরা পুলিশ সুপার মোস্তাফিজুর রহমান, কৃষি অধিদপ্তর। ও কৃষি গবেষণা ইনস্টিটিউট এর বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ।
পরে তাল উপজেলার নগরঘাটা কবি নজরুল বিদ্যাপীঠ মাঠে কৃষি গবেষণা ইনস্টিটিউট উদ্ভাবিত গ্রীষ্মকালীন হাইব্রিড টমেটো চাষের মাঠ দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন।

এসময় স্কুলের শিক্ষার্থীদের মাঝে গাছের চারা বিতরণ করেন।

error: লাল সবুজের কথা !!