কেশবপুরে মেছো বাঘ হত্যা

148
মেছো বাঘ হত্যা

আজিজুর রহমান, কেশবপুর (যশোর) প্রতিনিধি: কেশবপুরে মঙ্গলবার রাতে উপজেলার সন্ন্যাসগাছা গ্রামে একটি মেছো বাঘকে পিটিয়ে হত্যা করা হয়েছে। এলাকাবাসী ও বনবিভাগ সূত্রে জানা গেছে, মঙ্গলবার গভীর রাতে সন্ন্যাসগাছা গ্রামের কৃষক উবাইদুর রহমানের গোয়াল ঘরে ছাগল খেতে হানাদেয় একটি মেছো বাঘ। বাঘটি গোয়াল ঘরে গর্ভবতি একটি ছাগলের গলা কামড়ে মেরে ফেলে।

এসময় বাড়ির লোকজন টের পেয়ে গোয়াল ঘরে গিয়ে দেখতে পায় বাঘ আকৃতির একটি প্রাণীকে। তাদের চিৎকারে ওই প্রাণী গোয়াল ঘর থেকে বেরিয়ে বাগানে চলে যায়। মৃত ছাগলটিকে গোয়ালে রেখে বাড়ির মালিকরা পাহারা বসায়। কিছুক্ষন পর ছাগল খেতে এলে এলাকাবাসী মেছো বাঘটিকে পিটিয়ে মেরে ফেলে।

কৃষক উবায়দুর রহমান জানান, তার গোয়াল ঘরে ছাগল খেতে এলে লোকজন মেছো বাঘটিকে পিটিয়ে মেরে ফেলে। খবর পেয়ে উপজেলা বনবিভাগের লোকজন ঘটনাস্থলে উপস্থিত হয়ে এলাকাবাসীর সহযোগিতায় মেছো বাঘটিকে ওই কৃষকের বাড়ির পাশে বাগানে মাটি চাপা দেয়।

উপজেলা বন বিভাগ কর্মকর্তা মিজানুর রহমান জানান, ওই মেছো বাঘটি কৃষকের গোয়াল ঘরে ঢুকে একটি ছাগল মেরে ফেলে। পরবর্তীতের এলাকাবাসী বাঘটিকে পিটিয়ে মেরে ফেলে। উর্ধ্বতন কর্তৃপক্ষের সংগে কথা বলে মৃত বাঘটিকে মাটি চাপা দেয়া হয়েছে।

এব্যাপারে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের ঢাকা অফিসের গবেষক শিবলি সাদিকের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ওই প্রাণিটি মেছো বাঘ। বাংলাদেশে মাত্র একটি প্রজাতিরই মেছো বাঘ রয়েছে।