কেশবপুরে ভাসমান বেডে সবজী, মসলা চাষ জনপ্রিয়করণে মাঠদিবস

13

আজিজুর রহমান, কেশবপুর প্রতিনিধি : কেশবপুরে ভাসমান বেডে সবজী ও মসলা চাষ গবেষণা সম্প্রসারণ ও জনপ্রিয়করণ প্রকল্পের উপর কৃষক মাঠদিবস অনুষ্ঠিত হয়েছে।

রবিবার বিকেলে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে উপজেলার আলতাপোল ব্লকে শতাধিক কৃষকের উপস্থিতিতে ওই মাঠদিবস অনুষ্ঠিত হয়।

উপজেলা কৃষি কর্মকর্তা মহাদেব চন্দ্র সানার সভাপতিত্বে ও উপসহকারী কৃষি কর্মকর্তা অনাথ বন্ধু দাসের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা শিশু বিষয়ক কর্মকর্তা বিমল কুমার কুন্ডু। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মুনীর হোসেন, উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী শাহাঙ্গীর আলম, সাংবাদিক শামসুর রহমান, উপসহকারী কৃষি কর্মকর্তা নজরুল ইসলাম, আব্দুর রশিদ, কিশোর কুমার দাস, কৃষক জনাব আলী, কৃষাণী রেহেনা বেগম প্রমুখ।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মহাদেব চন্দ্র সানা তার বক্তব্যে বলেন, যশোর-সাতক্ষীরা সড়কের গোলাঘাটা মোড়ের আলতাপোল খালটি দীর্ঘদিন ধরে কচুরীপনায় পরিপূর্ণ ছিল। এলাকার ২জন কৃষককে উদ্বুদ্ধসহ ওই কুচরীপনা ব্যবহার করে ছোট ছোট বেডের ন্যায় ১৫টি ধাপ তৈরী করা হয়েছে। এই বেডের ওপর লাল শাক, ডাটা শাক, কলমি শাকসহ বিভিন্ন সবজী উৎপাদন করা হচ্ছে। একবার বেড তৈরী করলে ৬/৭ মাস সবজী উৎপাদন করা যাবে। যাদের মাঠে জমি নেই তারা নদী, খালে এ পদ্ধতিতে সবজী উৎপাদন করে নিজের প্রয়োজন মিটিয়েও বাজারে বিক্রি করে আর্থিকভাবে লাভবান হতে পারবেন।