কালিগঞ্জে ছাত্রলীগের নাম বিকৃত করে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন,সারা দেশ ব্যাপি ক্ষোভের সৃষ্টি

157
SATKHIRA
SATKHIRA

নাজমুল সাদাত জাকির : বাংলাদেশ ছাত্রলীগ ১৯৪৮ সালের ৪ জানুয়ারি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নিজ হাতে প্রতিষ্ঠা করেন। সেই থেকে এ দেশের আন্দোলন সংগ্রামে ব্যাপক ভূমিকা রেখেছে এই সংগঠনটি। বর্তমানে এই ছাত্র সংগঠনটি এশিয়ার বৃহৎ ছাত্র সংগঠন। অথচ সেই সংগঠনটির নাম বিকৃত করে শনিবার (২১ জুলাই) বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেছে কতিপয় নামধারী ছাত্রলীগ নেতারা।

যার কারণে সারাদেশের ছাত্রলীগের হাজার হাজার নেতা কর্মীদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। স্থানীয় সূত্রে জানা যায,শনিবার কতিপয় নামধারী ছাত্রলীগ নেতারা সাতক্ষীরার কালিগঞ্জ উপজেলা ছাত্রলীগের সভাপতি শেখ শাওন আহমেদ সোহগ ও সাধারণ সম্পাদক ফিরোজ হোসেনের নামে একটি বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করে। ওই বিক্ষোভ মিছিল ও মানববন্ধনের ব্যানারে লেখা ছিলো“ কালিগঞ্জ উপজেলা শিবির ছাত্রলীগের সভাপতি।

বিক্ষোভ মিছিলের ওই ব্যানারটি স্থানীয় ছাত্রলীগ নেতৃবৃন্দের দৃষ্টি গোচর হলে তারা এর প্রতিবাদ করে। কিন্তু বিক্ষোভকারী ওই নেতারা সেটির কোন তোয়াক্কা না করে ওই ব্যানারটি নিয়েই মিছিল করে। শুধু মিছিল করে তারা ক্ষ্যান্ত হয়নি মিছিল শেষে বক্তব্য দেওয়ার সময় তারা একাধিক বার শিবির ছাত্রলীগ নাম করাসহ তাদের ফেসবুকের ক্যাপশনে শিবির ছাত্রলীগ লিখে ছবি পোষ্ট করে সংগঠনের ভাবমূর্তি নষ্ট করে। ফেসবুকে ব্যানার সম্বলিত ওই ছবি পোষ্ট করার পর মুহুত্বের মধ্যে সেটি ছড়িয়ে পড়ে এবং সমালোচনার ঝড় ওঠে।

সাতক্ষীরার কলারোয়া উপজেলা ছাত্রলীগের সদ্য সাবেক সভাপতি ও বাংলাদেশের সর্ব কনিষ্ঠ চেয়ারম্যান শেখ ইমরান হোসেন জানান, বাংলাদেশ ছাত্রলীগের পবিত্র নামটি যারা বিকৃত করে মিছিল ,সমাবেশ ও ফেসবুকে ছবি পোষ্ট করতে পারে তারা কখনও বঙ্গবন্ধুর সৈনিক হতে পারে না। এদের মধ্যে বঙ্গবন্ধুর কোন আদর্শ নেই। এরা সংগঠনের মধ্যে প্রবেশ করে ছাত্রলীগকে ধব্বংশ করার মিশনে লেগেছে। ফয়সাল হোসেন নামে এক ছাত্রলীগ নেতা তার ফেসবুক পোষ্টে লিখেছে কেন্দ্রীয় ছাত্রলীগের দৃষ্টি আকর্ষণ করছি ,প্রাণ প্রিয় সংগঠনের নাম বিকৃতকারীদের আইনের আওতায় আনার দাবি জানাচ্ছি। যারা ব্যানারে কালিগঞ্জ উপজেলা শিবির ছাত্রলীগ লিখতে পারে তারা কখনও বঙ্গবন্ধুর সৈনিক হতে পারে না।

বরিশাল টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ ছাত্রলীগের নেতা মশিউর রহমান মুন্না তার ফেসবুকে লিখেছে বাংলাদেশ ছাত্রলীগ দেশের কোটি কোটি শিক্ষার্থীর প্রাণের সংগঠন। তাহলে ছাত্রলীগের নাম কেন শিবির ছাত্রলীগ করা হলো? ছাত্রলীগের অবমাননার দায় কে নিকে?, সাতক্ষীরা সদরের জাকির হোসেন নামে এক ছাত্রলীগ নেতা তার ফেসবুকে লিখেছেন জামায়াত শিবিরের একটি চক্র কালিগঞ্জ উপজেলা ছাত্রলীগের নামে ষড়যন্ত্র শুরু করেছে। তাদের ব্যানারে শিবির ছাত্রলীগ লেখাটা পড়ে সেটি বোঝা যাচ্ছে। এমনিভাবে দেশের বিভিন্ন স্থান থেকে প্রতিবাদের ঝড় উঠেছে।

এমনতাবস্থায় যারা বাংলাদেশ ছাত্রলীগের নাম অবমাননা করেছে তাদেরকে কেন্দ্রীয়ভাবে ব্যাবস্থা গ্রহণ করার জন্য কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান সোহাগ ও সাধারণ সম্পাদক এস এম জাকির হোসেনের কাছে দাবি জানিয়েছেন ছাত্রলীগের নেতা কর্মীরা।