কালিগঞ্জে ঘূর্ণিঝড় আম্ফান ও ডেঙ্গু মোকাবেলায় প্রস্তুতি সভা

63
কালিগঞ্জে ঘূর্ণিঝড় আম্ফান ও ডেঙ্গু মোকাবেলায় প্রস্তুতি সভা

মাসুদ পারভেজ, কালিগঞ্জ: কালিগঞ্জ উপজেলা প্রশাসনের আয়োজনে ঘূর্ণিঝড় আম্ফান ও ডেঙ্গু মোকাবেলায় প্রস্ততি সভা অনুষ্ঠিত হয়েছে। রবিবার (১৭ই মে) বেলা ১১ টায় কালিগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তার সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি ও উপজেলা চেয়ারম্যান সাঈদ মেহেদী এর সভাপতিত্বে ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মোজাম্মেল হক রাসেল এর সঞ্চালনায় বক্তব্য রাখেন উপজেলা সহকারি কমিশনার ভূমি সিফাত উদ্দিন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি মাস্টার নরিম আলী মুন্সি, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান দিপালী রানী ঘোষ, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ শেখ তৈয়েবুর রহমান, আর এম ও ডাঃ মৃত্যুঞ্জয় কুমার, কালিগঞ্জ মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুটি কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আব্দুল হাকিম, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মিরাজ হোসেন খাঁন, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আবুল কালাম আজাদ, উপজেলা মৎস্য কর্মকর্তা শফিকুল ইসলাম, উপজেলা নির্বাচন অফিসার জামিরুল হায়দার, উপজেলা শিক্ষা অফিসার মোছাঃ শামসুন্নাহার, উপজেলা প্রকৌশলী জাকির হোসেন, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা আব্দুস সেলিম, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ মনোজিৎ মন্ডল, কালিগঞ্জ প্রেসক্লাবের সভাপতি শেখ সাইফুল বারী সফু, সাধারণ সম্পাদক বাবু সুকুমার দাস বাচ্চু, বাংলাদেশ সমিতি কালিগঞ্জ শাখার সভাপতি শেখ আনোয়ার হোসেন, উপজেলার ১২ ইউনিয়নের চেয়ারম্যানসহ উপজেলা বন বিভাগের কর্মকর্তা এবং উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

এ সময় উপজেলা নির্বাহী কর্মকর্তা মোজাম্মেল হক বলেন, ঘূর্ণিঝড় অক্ষণ মোকাবেলায় কালিগঞ্জ উপজেলা সকল প্রস্তুতি গ্রহণ করা হবে। বিশেষ করে দুর্যোগকালীন সময়ে সকল সরকারি কর্মকর্তা-কর্মচারী ও জন প্রতিনিধিদের মাঠে থাকতে হবে। আশ্রয় কেন্দ্র সহ অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান আশ্রয় কেন্দ্র হিসেবে প্রস্তুতি রাখা হবে, এজন্য শিক্ষা প্রতিষ্ঠান প্রধানদের সাথে চেয়ারম্যান যোগাযোগ করে ব্যবস্থা গ্রহণ করবেন। এছাড়া উপজেলা স্বাস্থ্য বিভাগকে মেডিকেল টিম ও প্রয়োজনীয় ঔষধ চিকিৎসার জন্য প্রস্তুত থাকতে হবে। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাকে জরুরি ত্রাণ সামগ্রী বিতরনের জন্য প্রস্তুতি রাখা হবে। ঘূর্ণিঝড় কোথাও কোনো দুর্ঘটনা কিংবা গাছ পড়ে গেলে রাস্তা পরিষ্কারের জন্য প্রস্তুতি রাখতে হবে। জরুরী হবে উপজেলায় একটি কন্ট্রোল রুম খোলা থাকবে।

উপজেলা নিবার্হী কর্মকর্তা সার্বিক বিষয়ে ঘূর্ণিঝড় আম্ফান মোকাবেলায় সকলকে প্রস্তুতি থাকার জন্য বলেন এবং জরুরী ভাবে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের মাধ্যমে দুর্যোগের প্রস্তুতি বিষয়ে জনসাধারণকে মাইকিং এর মাধ্যমে সচেতন করার জন্য আহ্বান জানান, এছাড়া ডেঙ্গু প্রতিরোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বিভিন্ন সিদ্ধান্ত সভায় গৃহীত হয়।