কালিগঞ্জে করোনা ভাইরাস প্রতিরোধে সচেতনতামূলক লিফলেট বিতরণ

63

নিজস্ব প্রতিনিধি: “করোনা ভাইরাস আতঙ্ক নয়, সতর্ক হই” এই শ্লোগানকে সামনে রেখে কালিগঞ্জে মুক্তিযোদ্ধা সংসদের উদ্যোগে সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়েছে। ১৬ মার্চ সোমবার বিকাল ৫ টায় এ সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়। প্রতিদিন নতুন নতুন দেশ আক্রান্ত হচ্ছে করোনাভাইরাসে। বিশ্বের ১০০টিরও বেশি দেশে ছড়িয়েছে এই ভাইরাসটি।

এখন পর্যন্ত লক্ষাধিক মানুষ আক্রান্ত হলেও সুস্থ হয়ে বাড়ি ফিরছে অধিকাংশই। মাত্র ২ভাগ মানুষ এই রোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছে। যাদের বয়স ৬০ এর বেশি এবং যারা ডায়াবেটিস, শ্বাসকষ্ট, হূদরোগসহ জটিল রোগে ভুগলে তাদের মৃত্যুর আশংকা থাকে। সবচেয়ে আশার দিক হলো, শিশুরা এই রোগে আক্রান্ত হচ্ছে না । নিয়মিত হাত ধোয়া, পরিস্কার-পরিচ্ছন্নতা, হাঁচি-কাশি মুখ ঢেকে রাখা, ভীড় এড়িয়ে চলা, আক্রান্ত ব্যক্তি থেকে দূরে থাকা প্রধানত এই রোগ থেকে বাাঁচার উপায় হিসেবে চিহ্নিত করছেন চিকিৎসকগণ।

আমাদের দেশেও এই ভাইরাসে আক্রান্ত তিনজন ব্যক্তির সন্ধান পাওয়া গেছে যার মধ্যে দুইজন সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন। সরকারের পক্ষ থেকে সচেতনায় বৃদ্ধি ও আক্রান্ত ব্যক্তিদের চিকিৎসার জন্য ব্যপক প্রস্তুতি গ্রহনহণ করা হয়েছে। সরকারের কাজটি বেগবান করার জন্য কালিগঞ্জে মুক্তিযোদ্ধা সংসদের উদ্যোগে সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়েছে। তারা মনে করে, শুধু নিজেদের সুস্থ রেখে সবার সুস্থতা নিশ্চিত করা যাবে না। তাই তারা উপজেলার বিভিন্ন স্থানে প্রতিটি মানুষকে সচেতন করার উদ্যোগ নিয়েছে।

বিভিন্ন ধাপে সেই কর্মসূচি চলমান আছে। এসময় উপস্থিত ছিলেন কালিগঞ্জ উপজেলা পরিষদেও চেয়ারম্যান সাঈদ মেহেদী। এসময় আরো উপস্থিত ছিলেন কালিগঞ্জ উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আব্দুল হাকিম, সহ-কমান্ডার বীর মুক্তিযোদ্ধা শেখ মনির আহম্মেদ, সাংবাদিক সমিতির কালিগঞ্জ শাখার সভাপতি শেখ আনোয়ার হোসেন, দৈনিক দৃষ্টিপাত পত্রিকার কালিগঞ্জ সদর প্রতিনিধি মাসুদ পারভেজ, অজিহর রহমান, খাঁন আহাছানউল্লাহ, মোমতাজ হোসেন মন্টু, ইউনিয়ন কমান্ডার মোতলুবর রহমান, আলীম বস্ক, মহিউদ্দীন, ইউনিয়ন ডেপুটি কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আঃ মাজেদ, জেহের আলী, সিদ্দিকুর রহমান প্রমুখ।