কলা চাষে সফলতা পেয়েছেন তালার মিলন দাশ 

211

তালা প্রতিনিধি: তালা উপজেলার মাগুরা ইউনিয়নের বারুইপাড়ার পরিতোষ দাশের পুত্র মিলন দাশ(৪৭) কলা চাষ করেসাবলম্বী হয়েছেন । বর্তমানে তার জমিতে ৪শত এর অধিক কলা গাছ আছে ।

সরজমিনে গিয়ে দেখা যায়, মাগুরা ইউনিয়নের বারুইপাড়া খালের পাড়ে বিশাল আকার কলার বাগান করেছেন মিলন দাশ । বর্তমানে তার বাগানে ২২০ এর অধিক গাছে কলার কাঁধি আছে ।

তিনি বলেন ১বৎসর আগে আমার সংসারে অনেক অভাব ছিলো । আমাদের জমিতে পানি উঠে তলিয়ে যেত । কোন ফসল হতো না। ২০১৭ সালে খাল খনন হওয়ার ফলে এখন আর পানিতে তলিয়ে যায় না । বৎসরে ২/৩টি ফসল হয় । খাল পাড়ে আমার জমি আছ । খাল কাটা মাটির উপরে ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান গনেষ দেবনাথ এবং উপজেলা চেয়ারম্যান ঘোষ সনৎ কুমারের পরামর্শে সেই উচু জমিতে প্রথমে ১০ কাটার মত কলা গাছ লাগাই ।

কলা গাছ থেকে কলা প্রথম চালানে ২০ হাজার টাকার অধিক কলা বিক্রি করি । ভাল ফলন হওয়ার পরে আরও ১বিঘার অধিক জমিতে কলা গাছ লাগিয়েছি । বর্তমানে আমার বাগানে যে কলা আছে তাহা ৫০ হাজার টাকার বেশী বিক্রি হবে । আমার বাগানে কোন খরচ নাই । তাহা ছাড়া বেগুন,টমেটো ও বরবটি সহ নানান জাতের ফসল জমিতে লাগিয়েছি ।

তিনি আরও বলেন,আমার স্ত্রী পূনিমা ও ২ মেয়েদের নিয়ে খুবইয় খুশি আছি । মেয়ে পার্বতী ও জতি উভয়ে লেখা পড়া করছে ।বড় মেয়ে পার্বতী বলেন,আমার বাবা খুব ভাল মানুষ, আগে আমাদের লেখা পড়ার খরচ যোগাতে বাবার অনেক কষ্ট করতে হয়েছে ।

এখন কলা বিক্রি করে আমাদের পড়াশুনার খরচ করতে কোন অসুবিধা হচ্ছে না । তাহাছাড়া সংসারেও সচ্ছলতা ফিরে এসেছে ।মিলন দাশ আরও বলেন,আমার কলা বাগানের সফলতা দেখে অনেকেই কলা বাগান করতে শুরু করেছে ।