সর্বশেষ সংবাদ

কলারোয়ায় ওয়াস ব্যবসায়ীদের দক্ষতা বৃদ্ধির প্রশিক্ষণ

জুলফিকার আলী,কলারোয়া (সাতক্ষীরা) প্রতিনিধি: সাতক্ষীরার কলারোয়ায় ওয়াস ব্যবসায়ীদের পণ্য উন্নয়ন (প্রোডাক্ট প্রোমোশন) সংক্রান্ত দক্ষতা বৃদ্ধির লক্ষে দিনব্যাপী এক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। হোপ ফর দি পুওরেষ্ট (এইচপি) আশার সহযোগী প্রতিষ্ঠান ওয়াস এসডিজি প্রকল্পের আওতায় এ প্রশিক্ষণ দেয়া হয়।

বুধবার সকালে কলারোয়া পৌরসভার হলরুমে অনুষ্ঠিত কর্মশালায় উপজেলার বিভিন্ন স্থান থেকে আসা ওয়াস ব্যবসায়ীরা অংশগ্রহন করেন। এই কর্মশালায় প্রশিক্ষণ প্রদান করেন-এইচপি আশার সাতক্ষীরার টাউন কো-অর্ডিনেটর মৃনাল কুমার সরকার, হোপ ফর দি পুওরেন্ট এইচপি সাতক্ষীরার মার্কেট ডেভেলপমেন্ট অফিসার মো: শরিফুল ইসলাম খান। সমগ্র অনুষ্ঠাটি পরিচালনা করেন-হোপ ফর দি পুওরেন্ট এইচপি কলারোয়ার মার্কেট ডেভেলপমেন্ট অফিসার রোকসানা পারভীন।

উল্লেখ্য-প্রশিক্ষণ কর্মশালায় হোপ ফর দি পুওরেন্ট(এইচপি)বিশ্বের বৃহৎ ক্ষুদ্র ঋণ প্রদানকারী প্রতিষ্ঠান আশার সহযোগী প্রতিষ্ঠান। এইচপি’র লক্ষ হচ্ছে সমাজে বিদ্যামান সমস্যগুলোকে উদ্যোক্তা তৈরীর মাধ্যমে টেকসই সমাধান করা এবং আশার আর্থিক সেবার সাথে একিভূত করে দেয়া। এইচপির বিভিন্ন কার্যক্রমের মধ্যে স্যানিটেশন উদ্যোক্তা উন্নয়ন কার্যক্রমটি বিভিন্ন দাতা সংস্থার সাহায্যে বিগত বছরগুলোতে দেশের বিভিন্ন জয়গায় প্রকল্প আকারে সম্পাদন করা হচ্ছে।

কিন্তু সকলের কাছে উন্নত স্যানিটেশন সুবিধা পৌছে দেয়ার জন্য এইচপি কার্যক্রমটি অব্যাহত রেখেছে। কার্যক্রমটির মূল উদ্দেশ্য হচ্ছে স্থানীয় কমিউনিটির মধ্য থেকে নির্বাচিত ব্যক্তিদেরকে প্রশিক্ষণের মাধ্যমে উদ্যোক্তা তৈরীর মাধ্যমে উন্নত স্যানিটেশন সুবিধা সকলের কাছে পৌছে দেয়া।

স্যানিটেশন উদ্যোক্তাগণ সমাজে উন্নত স্বাস্থ্য সেবা প্রদান করার লক্ষ্যে স্থানীয় মানুষদের মধ্যে চাহিদা তৈরী করেন এবং চাহিদার ভিত্তিতে স্বল্প মূল্যে স্যানিটেশন পণ্য বিক্রয় করে থাকে। কার্যক্রমটির টেকসই স্থায়িত্ব হচ্ছে উদোক্তাগণ স্যানিটেশন ব্যবসা তৈরীরর মাধ্যমে নিজের জীবনমান উন্নয়নের পাশাপাশি এলাকার স্যানিটেশন সংক্রান্ত সমস্যার সমাধান করে থাকেন।

error: লাল সবুজের কথা !!