উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে ভিটামিন সি

লাইফস্টাইল ডেস্কঃ স্বাস্থ্যকর জীবনযাপনের জন্য ভিটামিন খুবই জরুরি। তবে গবেষণা বলছে, যাদের উচ্চ রক্তচাপ কিংবা ডায়াবেটিস আছে তাদের জন্য অন্যান্য ভিটামিনে তুলনায় ভিটামিন সি খুবই কার্যকরী।

সম্প্রতি ‘ডায়াবেটিস জার্নালে’ প্রকাশিত এক গবেষণা থেকে জানা গেছে, ভিটামিন সি স্থূলতা কমাতে ও বিপাকক্রিয়া বাড়াতে ভূমিকা রাখে। সেই সঙ্গে এটি শরীরের উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস নিয়ন্ত্রণে ভূমিকা রাখে।

অস্ট্রেলিয়ার ডেকিন ইউনিভার্সিটির গবেষকরা বলছেন, এই গবেষণা গোটা বিশ্বের উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিসে ভোগা রোগীদের সাহায্য করবে।

গবেষক দলের একজন গ্লিন ওয়েডলি জানান, উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিসে ভোগা রোগীদের ওপর পরীক্ষা করে দেখা গেছে, ভিটামিন সি গ্রহণের পর তাদের উচ্চ রক্তচাপ যেমন কমে গেছে, তেমনি ডায়াবেটিসও উল্লেখযোগ্যভাবে নিয়ন্ত্রণে এসেছে।

গবেষকদের মতে, ভিটামিন সি’তে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান ফ্রি রেডিকেল বাড়তে বাঁধা দেয়। ডায়াবেটিসে ভোগা রোগীদের শরীরে এই ফ্রি রেডিকেল পাওয়া যায়।ভিটামিন সি গ্রহণে রক্তচাপও নিয়ন্ত্রণে আসে।

গবেষকরা বলছেন, যদিও শারীরিক সক্রিয়তা, পুষ্টি এবং ডায়াবেটিসের ওষুধ দিয়েই টাইপ টু ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা যা, তারপরও কারও কারও ক্ষেত্রে ওষুধ গ্রহণ করেও ডায়াবেটিস নিয়ন্ত্রণ করা যায় না। সেক্ষেত্রে তাদের নিয়মিত ভিটামিন সি গ্রহণ করার পরামর্শ দিয়েছেন গবেষকরা। সূত্র : ইণ্ডিয়া টিভি

error: লাল সবুজের কথা !!