ইভিএম নিয়ে বিশেষজ্ঞদের সঙ্গে ঐক্যফ্রন্টের বৈঠক বিকালে

28
ইভিএম নিয়ে বিশেষজ্ঞদের সঙ্গে ঐক্যফ্রন্টের বৈঠক বিকালে

অনলাইন ডেস্কঃ ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ব্যবহার নিয়ে বিশেষজ্ঞদের মত জানবে জাতীয় ঐক্যফ্রন্ট। নির্বাচনে ইভিএম ব্যবহারের নানা দিক নিয়ে বিশেষজ্ঞদের কথা শোনার পর এ নিয়ে ঐক্যফ্রন্টের অবস্থান আনুষ্ঠানিকভাবে জানানো হবে।

রাজধানীর হোটেল লেকশোয় বিশেষজ্ঞদের সঙ্গে মতবিনিময়সভা অনুষ্ঠিত হবে বৃহস্পতিবার বিকাল ৩টায়। বিএনপি চেয়ারপারসনের গুলশান কার্যালয়ের মিডিয়া উইংয়ের কর্মকর্তা শায়রুল কবির খান গণমাধ্যমে এ তথ্য নিশ্চিত করেছেন।

বিএনপি শুরু থেকেই নির্বাচনে ইভিএম ব্যবহারের ব্যবহার না করে আসছিল। তাদের দাবি- ইভিএম ব্যবহার করলে নির্বাচনে ব্যাপক কারচুরির সুযোগ সৃষ্টি হবে।

বিএনপি বিরোধিতা করলেও তাদের জোট জাতীয় ঐক্যফ্রন্ট ইভিএম নিয়ে তাদের আনুষ্ঠানিক কোনো মত এ পর্যন্ত দেয়নি। এদিকে নির্বাচন কমিশন চাইছে বাছাই কিছু কেন্দ্রে ইভিএম ব্যবহার করতে।

নির্বাচনে সময় ঘনিয়ে আসায় জাতীয় ঐক্যফ্রন্ট ইভিএম নিয়ে সিদ্ধান্ত নিতে বিশেষজ্ঞদের মতামত জানতে চাইছে। আজকের বৈঠকে ইভিএমের ইতিবাচক নেতিবাচক ও প্রযুক্তিগত নানা দিক নিয়ে আলোচনা হবে।

ঐক্যফ্রন্টের স্টিয়ারিং কমিটির এক নেতা জানান, ইভিএমের কার্যকারিতা, ভোট কারচুপির বিষয় এবং এর জনবান্ধবতা নিয়ে এ বিষয়ে অভিজ্ঞদের সঙ্গে আলোচনা হবে। বিশেষজ্ঞদের মতামতের পর ইভিএম নিয়ে আমরা একটি সিদ্ধান্ত জানাব। আপত্তি থাকলে সেগুলো লিখিত আকারে নির্বাচন কমিশনকে জানানো হবে।

জানা গেছে, ঐক্যফ্রন্টের এ মতবিনিময়সভায় তথ্যপ্রযুক্তি ও ইভিএম বিষয়ে বিশেষজ্ঞরা অংশগ্রহণ করবেন। এ ছাড়া থাকবেন জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতারা।

বিশেষজ্ঞদের সঙ্গে মতবিনিময়ের পর ঐক্যফ্রন্টের স্টিয়ারিং মিটিও আলাদা বৈঠকে বসবে। পরে সংবাদ সম্মেলন করে আনুষ্ঠানিকভাবে ইভিএম বিষয়ে ঐক্যফ্রন্টের অবস্থান ব্যাখ্যা করা হবে।