আলোর মুখ দেখল ডিএসএ’র অ্যাডহক কমিটি

21

মোঃ রাসেল ইসলাম,যশোর জেলা প্রতিনিধি: অবশেষে দূর হলো যশোর জেলা ক্রীড়া সংস্থা (ডিএসএ) এর নেতৃত্ব সংকট। গত ২১ এপ্রিল পরিচালনা কমিটির মেয়াদ শেষ হলেও নির্বাচন না হওয়ায় জেডিএসএ’র নেতৃত্ব সংকট দেখা যায়। প্রায় চার মাস পর অ্যাডহক কমিটি গঠনের মাধ্যমে নেতৃত্ব সংকট দূর হল। আগামী তিন মাসের মধ্যে জেলা ক্রীড়া সংস্থার নির্বাচন সম্পন্ন করা হবে অ্যাডহক কমিটির প্রধান কাজ বলে জানান কমিটির সদস্য সচিব ও অতিরিক্ত জেলা প্রশাসক হুসাইন শওকত।
পদাধিকার বলে জেলা প্রশাসক সাত বিশিষ্ট অ্যাডহক কমিটির আহ্বায়ক। এছাড়া অতিরিক্ত জেলা প্রশাসককে (সার্বিক) সদস্য সচিব করা হয়েছে। কমিটির অন্যান্য সদস্য অতিরিক্ত পুলিশ সুপার, যুব উন্নয়ন অধিদপ্তরে উপ-পরিচালক, জেলা ক্রীড়া কর্মকর্তা, যশোর সদর উপজেলা নির্বাহী অফিসার, যশোর সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি)। গত ২২ জুলাই জেলা প্রশাসক অ্যাডহক কমিটির নাম প্রস্তাব করে চিঠি পাঠায়।

তবে গত ২ আগস্ট জাতীয় ক্রীড়া পরিষদের সচিব মাসুদ করিম সেই প্রস্তাব অনুযায়ী জেলা ক্রীড়া সংস্থার গঠনতন্ত্রের ২৮.৩ অনুচ্ছেদ অনুযায়ী অ্যাডহক কমিটি গঠনের অনুমতি দেন। তবে সেই চিঠি বুধবার হাত পায় বলে জানান অ্যাডহক কমিটির সদস্য সচিব ও অতিরিক্ত জেলা প্রশাসক হুসাইন শওকত। বৃহস্পতিবার তিনি সাংবাদিকদের চিঠির কপি হাতে দিয়ে বলেন, আগামী তিন মাসের মধ্যে নির্বাচনের মাধ্যমে জেলা ক্রীড়া সংস্থার নতুন কমিটি উপহার দেয়া হবে প্রধান কাজ। এই লক্ষ্যে ঈদের পর অ্যাডহক কমিটির প্রথম পরিচিত সভায় প্রধান অ্যাজেন্ডায় হবে নির্বাচন প্রসঙ্গ।
গত ২০১২ সালের ১৫ জুন সর্বশেষ যশোর জেলা ক্রীড়া সংস্থার চার বছর মেয়াদি কমিটির নির্বাচন অনুষ্ঠিত হয়। মামলার জটিলতার কারণে প্রায় দু’বছর পর ২০১৪ সালের ২২ এপ্রিল ক্ষমতা গ্রহণ করে কমিটি। সে অনুযায়ী চলতি বছরের ২১ এপ্রিল এ কমিটির মেয়াদ শেষ হয়। গঠনতন্ত্র অনুযায়ী মেয়াদকাল শেষে পরবর্তী নির্বাচন সম্পন্ন হওয়ার আগ পর্যন্ত অ্যাডহক কমিটির দায়িত্ব পালন করার কথা। আর সাত সদস্যের অ্যাডহক কমিটির অনুমোদন দেবে জাতীয় ক্রীড়া পরিষদ। এরপর গত ৩ মে জাতীয় ক্রীড়া পরিষদের (এনএসসি) যুগ্ম-সচিব মাসুদ করিমের স্বাক্ষর করা এক চিঠিতে জেলা ক্রীড়া সংস্থার গঠনতন্ত্রের ২৮ এর ৩ অনুচ্ছেদ অনুযায়ী অ্যাডহক কমিটির নাম প্রস্তাব প্রেরণের জন্য বলা হয় পদাধিকার বলে সভাপতি জেলা প্রশাসকে। এর চার মাস পর এই অ্যাডহক কমিটি গঠন করা হলো।