আবু ধাবিতে ড্রোন হামলা, দুই ভারতীয় সহ মৃত তিন

52

আবু ধাবিতে ড্রোন হামলার জেরে তিনটি তেলের ট্যাঙ্কারে বিস্ফোরণ। মৃত তিন। দুই ভারতীয় ও একজন পাকিস্তানি।

আমিরাতের সরকারি সংবাদসংস্থা জানিয়েছে, ড্রোন থেকে বোমা ফেলা হয়। যার জেরে তিনটি তেলের ট্যাঙ্কারে আগুন লাগে। তার জেরে আবুধাবি বিমানবন্দরের এক্সটেনশনেও আগুন ছড়ায়। ইয়েমেনে ইরানের মদতপুষ্ট হুতি বিদ্রোহীরা এই হামলার দায় স্বীকার করেছে। আমিরাতের কূটনীতিক আনোয়ার গার্গাশও জানিয়েছেন, হুতি বিদ্রোহীরা এই কাজ করেছে।

সাংবাদিক সম্মেলনে হুতির সেনা মুখপাত্র জানিয়েছেন, আবু ধাবি ও দুবাই বিমানবন্দর এবং তেল পরিশোধনাগার লক্ষ্য করে তারা ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা করেছে। তবে এই দাবির পক্ষে কোনো তথ্যপ্রমাণ দেওয়া হয়নি।

পুলিশ জানিয়েছে, তাদের তদন্ত অনুযায়ী ড্রোন থেকেই হামলা চালানো হয়েছিল। তেল পরিশোধনাগার ও বিমানবন্দর লক্ষ্য করে হামলা চালানো হয়। তবে তারা ক্ষেপণাস্ত্র হামলার উল্লেখ করেনি। তারা জানিয়েছে, ড্রোনের মতো ছোট উড়ন্ত জিনিস দেখতে পাওয়া গেছে। হুতি এর আগে সৌদি আরবেও একাধিকবার ড্রোন হামলা করেছে।

সোমবার সন্ধ্যায় মার্কিন সেক্রেটারি অফ স্টেট অ্যান্টনি ব্লিংকেন আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী শেখ আবদুল্লা বিন জায়েদকে ফোন করে এই ঘটনার নিন্দা করেছেন।

আমিরাতের পররাষ্ট্র মন্ত্রণালয় একটি বিবৃতিতে জানিয়েছে, আমিরাতের জমিতে হুতি বিদ্রোহীরা যে আক্রমণ চালিয়েছে, তা কোনোভাবেই মানা যায় না। তারা এজন্য শাস্তি পাবে।

ইয়েমেনে হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে সৌদি আরবের নেতৃত্বাধীন জোটের লড়াই চলছে। সেই জোটে আমিরাতও আছে।

কতটা ক্ষয়ক্ষতি হয়েছে?

আবুধাবি পুলিশ জানিয়েছে, বিমানবন্দরে সামান্য আগুন লাগে। নির্মীয়মান এয়ারপোর্ট এক্সটেনশনে এই আগুন লেগেছিল।

বিবৃতিতে বলা হয়েছে, তিনটি তেলের ট্যাঙ্কারে আলাদা আলাদা বিস্ফোরণ হয়। এই ট্যাঙ্কারগুলি রাষ্ট্রায়ত্ত্ব তেল কোম্পানির গুদামের কাছে দাঁড়িয়েছিল। প্রাথমিক তদন্তে দেখা গেছে, ড্রোনের মতো ছোট উড়ন্ত জিনিস থেকে হামলা হয়েছে।

জিএইচ/এসজি (এএফপি, এপি, রয়টার্স)