আনসার ভিডিপি পুলিশের পাশাপাশি দেশের আইনশৃঙ্খলা রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে- খুলনা রেঞ্জ উপ-মহাপরিচালক শাহ্ আহম্মেদ ফজলে রাব্বি

164

নাজমুল শাহাদাৎ জাকির : আনসার ভিডিপি পুলিশের পাশাপাশি বর্তমানে দেশের আইনশৃঙ্খলা রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে বলে মন্তব্য করেছেন আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর খুলনা রেঞ্জের উপ- মহাপরিচালক শাহ্ আহম্মেদ ফজলে রাব্বি। সোমবার (১০ জুলাই) সকালে সাতক্ষীরা জেলা আনসার ও ভিডিপি কার্যালয়ে ‘শান্তি- শৃঙ্খলা- উন্নয়ন- নিরাপত্তায় সর্বত্র আমরা’ প্রতিপাদ্যকে সামনে রেখে জেলা ভিত্তিক ২১ দিনব্যাপী অস্ত্রসহ ভিডিপি মৌলিক প্রশিক্ষণের ১ম ধাপের (পুরুষ) উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন তিনি।

এসময় শাহ্ আহম্মেদ ফজলে রাব্বি প্রশিক্ষণার্থীদের উদ্দেশ্যে বলেন, আজ যারা অস্ত্রসহ মৌলিক প্রশিক্ষণ গ্রহণ করছে তারা সকলে গ্রাম প্রতিরক্ষা বাহিনীর গর্বিত সদস্য। তাদের অনেক দায়িত্ব রয়েছে। প্রশিক্ষণ জ্ঞানকে কাজে লাগিয়ে আত্ম কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে স্বাবলম্বী হয়ে নিজ এলাকার শান্তি-শৃঙ্খলা রক্ষা, সন্ত্রাস, জঙ্গীবাদ, মাদক, যৌতুক, বাল্যবিবাহ, নারী নির্যাতন, ছিনতাই-চাঁদাবাজীসহ সামাজিক অবক্ষয় রোধমূলক কর্মকান্ডে  প্রশিক্ষণপ্রাপ্ত ভিডিপি সদস্যদের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে। নারী ও শিশু পাচার, বাল্যবিয়ে, মাদক চোরাচালান প্রতিরোধে এবং সন্ত্রাস ও জঙ্গি দমনে তাদেরকে ভূমিকা পালন করতে হবে। যে প্রশিক্ষণ গ্রহণ দেওয়া হবে সেটি সমাজ ও রাষ্ট্রীয় জীবনে কাজে লাগাতে হবে এবং নিজেদেরকে একজন দক্ষ মানুষ হিসেবে গড়ে তুলতে হবে।

অনুষ্ঠানে সাতক্ষীরা সদর উপজেলা আনসার ভিডিপি কর্মকর্তা মাহফুজুর রহমানের সঞ্চলনায় এসময় বিশেষ অতিথির বক্তব্য রাখেন সাতক্ষীরা জেলা কমান্ড্যান্ট মোরশেদা খানম, সহকারী জেলা কমান্ড্যান্ট শেখ কামরুজ্জামান। এসময় উপস্থিত ছিলেন সার্কেল অ্যাডজুট্যান্ট মোঃ মিয়াজান আলী, সাতক্ষীরা সদর উপজেলা প্রশিক্ষক এইচ এম ইশার আলী প্রমুখ। এবারের প্রশিক্ষণে জেলার ৭টি উপজেলা থেকে ৮০ জন প্রশিক্ষণার্থী  অংশগ্রহণ করেন।