আগামীকাল দেবহাটার বহেরা এটি মাধ্যমিক বিদ্যালয়ে পাতানো প্রধান শিক্ষক নিয়োগ পরীক্ষার অভিযোগ!

5

কে এম রেজাউল করিম, দেবহাটা ব্যুরো : দেবহাটার বহেরা এটি মাধ্যমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক নিয়েগে অর্থবানিজ্যের অভিযোগ। আগামীকাল শুক্রবার চতুর্থ বারের মত প্রধান শিক্ষক নিয়োগ পরীক্ষা।

মোটা অংকের টাকা নিয়ে নিয়োগ দিতে মরিয়া সভাপতির পকেটের লোক। জেলা প্রশাসক সহ সংশ্লিষ্ট কতৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছে এলাকাবাসী। প্রাপ্ত তথ্যে জানা যায়, দেবহাটার বহেরা এটি মাধ্যমিক বিদ্যালয়ে শুন্য পদে সভাপতির মনোনীত প্রাথীকে নিয়োগের অভিযোগে টানা তিন বার স্থগিত হয়েছে পরীক্ষা। বহেরা এটি মাধ্যমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক পদ শূন্য হওয়ায় ০৫/০৪/২০১৯ ইংরেজী তারিখ প্রথমবার নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হয়। এই পরীক্ষায় সভাপতি তার মনোনীত প্রার্থীকে বেশি নম্বর দিয়ে প্রথম করানো অপচেষ্টা করে। বিষয়টি জানাজানি হলে ম্যানিজিং কমিটির দাবীর প্রেক্ষিতে খাতা পুন: মূল্যায়ন করলে অন্য প্রার্থী প্রথম হয়। তখন তড়িত গতিতে সভাপতি এই পরীক্ষা বাতিল বলে ঘোষনা করে। এরপর নিয়ম অনুযায়ী দ্বিতীয় বার নিয়োগ পরীক্ষার জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। সে মোতাবেক পরীক্ষার দিন তারিখ নির্ধারিত হওয়ার পর এলাকাবাসী নিরপেক্ষ পরীক্ষার স্বার্থে জেলা প্রশাসকের হস্তক্ষেপ কামনা করে। সেই সময় উপজেলা নির্বাহী অফিসার ভারতে প্রশিক্ষণে থাকার সুযোগ কাজে লাগিয়ে পুন:রায় নিয়োগ পরীক্ষা নেওয়ার চেষ্টাকরে সভাপতি। বিষয়টি এলাকাবাসীরা জেলা প্রশাসককে অবহিত করলে তার হস্তক্ষেপে পরীক্ষা সাময়িক স্থগিত হয়। পুন:রায় তৃতীয়বার নিয়োগ পরীক্ষার দরখাস্ত আহবান করা হয়। এ নিয়োগ পরীক্ষা গত ২২/১১/১৯ ইংরেজী তারিখে বেলা ২.৩০ মিনিটে দেবহাটা উপজেলা মিলনায়তনে হওয়ার কথা ছিল। তৃতীয়বার অনুষ্ঠিত হতে যাওয়া যেন পূর্বের মত পাতানো না হয় সেজন্য একজন সদস্য স্বচ্ছ ও নিরপেক্ষ পরীক্ষা নেওয়ার জন্য কিছু প্রস্তাবনা নিয়ে আসেন। সে মোতাবেক জটিলতা দেখা দিলে সভাপতি আবারো পরীক্ষা স্থগিত করে।

উল্লেখ্য, বিদ্যালয়টিতে উপজেলার অন্যান্য বিদ্যালয় গুলোর চেয়ে ছাত্র-ছাত্রীর সংখ্যা বেশি এবং শিক্ষার মান সন্তোষজনক। আর এসব কারণে টাকার বিনিময়ে কোন প্রধান শিক্ষক নিয়োগ হলে বিদ্যালয়টি দূর্নীতি গ্রস্থ হয়ে পড়ার সন্দেহপোষন সহ বিদ্যালয়ের গুনগতমান ধরে রাখতে একজন দক্ষ এবং মেধাবী প্রধান শিক্ষক নিয়োগের জন্য জেলা প্রশাসক সহ সংশ্লিষ্ট কতৃপক্ষের হস্তক্ষেপ কামনা করছেন স্থানীয়রা।

এব্যাপারে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুল হাই রকেটের কাছে জানতে চাইলে টানা চতুর্থ বারের মত পরীক্ষা নিশ্চিত করে তিনি জানান, পরীক্ষার স্বচ্ছতার জন্য শুক্রবার দুপুর ২টায় উপজেলা সদরে অবস্থিত দেবহাটা সরকারি বিবিএমপি হাইস্কুলে কঠোর নিরাপত্তার মধ্যে পরীক্ষা অনুষ্ঠিত হবে। উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা পরীক্ষার তদারকির দায়িত্বে থাকবেন। এ পর্যন্ত ৮জন প্রার্থী আবেদন জমা দিয়েছেন। পরীক্ষা যথা সময়ে সম্পন্ন হবে।

এবিষয়ে উপজেলা নির্বাহী অফিসার জানান, ইতিপূর্বে পরীক্ষার নিয়োগ বন্ধের ঘটনা আমি জানতে পেরেছি। এবারের পরীক্ষায় স্বচ্ছতার সাথে সম্পন্ন হবে। পরীক্ষা সঠিক ভাবে সম্পন্নের জন্য দায়িত্বরত কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে।