অবিভক্ত বাংলার প্রথম জেলা যশোরকে বিভাগ করার দাবি : এমপি মনিরের

30

মিলন কবির,যশোর থেকে: যশোর জেলাকে বিভাগ করার জোর দাবি জানিয়েছেন যশোর-২ (চৌগাছা-ঝিকরগাছা) আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট মনিরুল ইসলাম মনির। গত বৃহস্পতিবার অনুষ্ঠিত দশম জাতীয় সংসদের ২৩তম অধিবেশনে কার্যপ্রণালি বিধির ৭১ বিধি অনুযায়ী জরুরী জনগুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে মনোযোগ আকর্ষণের নোটিসে প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে তিনি এ দাবি জানান।

এ সময় মনিরুল ইসলাম বলেন, অবিভক্ত বাংলার প্রথম জেলা, স্বাধীন বাংলার প্রথম শত্রুমুক্ত জেলা ও ডিজিটাল বাংলাদেশের প্রথম জেলা যশোর।

তিনি বলেন, যশোর নামে আগে একটি রাজ্য ছিল। ১৭৮১ সালে ব্রিটিশ সরকার যশোর রাজ্যের বিলুপ্তি ঘটিয়ে অবিভক্ত বাংলায় যশোরকে প্রথম জেলা ঘোষণা করেন। সে সময় নদীয়া, ২৪ পরগনা, খুলনা, কুষ্টিয়া, ফরিদপুর ও পাবনার বেশির ভাগ এলাকা যশোর জেলার অন্তর্ভুক্ত ছিল। পরে যশোরের আয়তন কমলেও জেলাটি বনগাঁ পর্যন্ত বিস্তৃত ছিল। আজকের খুলনা জেলা একসময় যশোর জেলার অন্তর্ভুক্ত ছিল। যশোর জেলা সৃষ্টির ৬১ বছর পর ১৮৪২ সালে খুলনাকে মহকুমা করা হয়। এরও ৩৯ বছর পর অর্থাৎ যশোর জেলা প্রতিষ্ঠার ১০০ বছর পর খুলনাকে জেলা করা হয়।

তিনি আরো বলেন, যশোরের রয়েছে গৌরবমন্ডিত নিজস্ব ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতি। এই ঐতিহ্যবাহী জনপদ অবিভক্ত বাংলার প্রথম জেলা, দেশের প্রাচীনতম পৌরসভার জেলা। নীল বিদ্রোহ, বৃটিশ বিরোধী ভারত ছাড় আন্দোলন, তেভাগা আন্দোলন, কৃষক আন্দোলন, বিধবা বিবাহ আন্দোলন, সতীদাহ প্রথা বিরোধী আন্দোলন, ভাষা আন্দোলনের সুতিকাগার এই যশোর। বাংলাদেশের প্রথম স্বাধীনতাপ্রাপ্ত জেলা, শত্রুমুক্ত জন্মভূমির মাটিতে বাংলাদেশের সরকার প্রধানের ভাষণ দেয়া প্রথম জেলা, বাংলাদেশের জেলা প্রশাসনের কার্যক্রম শুরু হওয়া প্রথম জেলা। সর্বোপরি ডিজিটাল বাংলাদেশের প্রথম জেলা।

এমপি মনির বলেন, ঐতিহ্যবাহী যশোরের গর্বিত নাগরিক হিসেবে বৃহত্তর যশোরসহ বৃহত্তর কুষ্টিয়াকে নিয়ে বিশেষ করে যারা যশোরের উপর দিয়ে বিভাগীয় কজে খুলনা যান, ভৌগলিক কারণে সেই সকল জেলা/উপজেলা গুলোকে নিয়ে যশোর বিভাগ সৃষ্টি করা প্রয়োজন বলে আমি মনে করি।