সর্বশেষ সংবাদ

অনলাইন অ্যাক্টিভিস্টের আয়োজনে রিয়াদে বৈশাখী মেলা

সাদ্দাম হোসাইন, সৌদি থেকে : বর্ষবরণে মেতে উঠেছে প্রবাসীরা।উৎসবের মধ্য দিয়ে অতীতের সব দুঃখ, কষ্ট, গ্লানি, ব্যর্থতা, পাপ, দীনতা, ছিন্নতা ধুয়ে ফেলে সবকিছু নতুন করে সামনে এগিয়ে নিতে আয়োজন করছে বাঙালির শতাব্দী প্রাচীন ঐতিহ্য বৈশাখী মেলা।

নতুন বর্ষকে বরণের পাশাপাশি উৎসবকে পরিপূর্ণতা দেয় এ মেলা। গ্রামীণ বৈশাখী মেলা ধীরে ধীরে গ্রামের গণ্ডি পেরিয়ে শহর, নগর, বন্দর হয়ে প্রবাসে বাঙালি সংস্কৃতিতে স্থান করে নিয়েছে।

সৌদি আরবের রিয়াদে বাঙালির এ প্রাণের উৎসবের আয়োজনে ছিল প্রবাসী অনলাইন অ্যাক্টিভিস্ট ফোরাম। শুক্রবার (১২ এপ্রিল) রাতে রিয়াদের তুমামা এলাকায় আয়োজিত মেলায় সভাপতিত্ব করেন, সংগঠনের সভাপতি ইকবাল হোসেন। প্রধান অতিথি ছিলেন, বাংলাদেশ দূতাবাসের চার্জ ডি অ্যাফেয়ার্স ডক্টর মোহাম্মদ নজরুল ইসলাম।

ফোরামের সাধারণ সম্পাদক আব্দুল হালিম নিহনের পরিচালনায় কোরআন তেলাওয়াত ও সমবেত কন্ঠে জাতীয় সঙ্গীত পরিবেশনের পর প্রবাসী শিল্পীদের দেশীয় সঙ্গীত, শিশুদের মনোমুগ্ধকর নৃত্য, ডি জে এবং কবিতা আবৃতি উপস্থিত দর্শক শ্রোতাদের ক্ষণিকের জন্য হলেও বর্ষবরণ উৎসবের পরিপূর্ণতা দেয়।

মেলায় খই-বাতাসা, হাওয়াই মিঠাই, মাটির পুতুল, নাগরদোলা না থাকলেও দেশীয় পিঠা পুলিসহ হরেক রকম খাবার, খেলনার পসরা সাজিয়ে বসেন দোকানিরা। আগতদের বিনা মাশুলে স্বাস্থ্য সেবা প্রদান করে ঢাকা মেডিকেল সেন্টার।

নতুনের শপথে পুরনোকে ধুয়ে মুছে ‘এসো হে বৈশাখ, এসো এসো’ গানে কন্ঠ মিলিয়ে বৈশাখকে স্বাগতম জানান রিয়াদ প্রবাসী বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও স্বেচ্ছাসেবী সংগঠনের নেতৃবৃন্দ।

মেলায় বিপুল সংখ্যক প্রবাসী কর্মজীবী মানুষের উপস্থিতিতে ফোরামের পক্ষে প্রধান অতিথির হাতে সম্মানসূচক ক্রেস্ট তুলে দেন কর্মকর্তারা।

error: লাল সবুজের কথা !!